* ​কর্মচারীদের জন্য গ্রুপ মেডিকেল দাবির ক্ষেত্রে স্বনামধন্য বীমা কোম্পানির দরপত্র * ​অ্যাপয়েন্টমেন্টের তারিখ ও সময় জাল বা পরিবর্তনের বিরুদ্ধে ব্যবস্থা * ​ভিসা পদ্ধতি সহজীকরণ * ​সতর্ক !!!!! জাল ভারতীয় ই-ভিসা ওয়েবসাইট !!!!! * ​সুম্পূর্ণ ভিত্তিহীন - দুই টি ভ্রমণ এর ব্যাবধান কমপক্ষে তিন মাস * ​যারা মিতালি এক্সপ্রেসে ভ্রমণ করতে চান (প্রত্যাশিত ভ্রমণের তারিখ: ০১/০৬/২০২২ ) তারা দয়া করে নিশ্চিত করুন যে তাদের ভিসা আইসিপি নিউ জলপাইগুড়ির মাধ্যমে প্রবেশের জন্য অনুমোদন করা হয়েছে * ​মেডিকেল ভিসা ছাড়াই ভারতে মেডিকেল চিকিৎসা * ​ভিসা আবেদন পত্র জমা দেয়ার পূর্ব শর্ত সমূহ * ​মেডিকেল ভিসা ধারকদের আগমনের ১৪ দিনের মধ্যে FRRO নিবন্ধন প্রয়োজন। * ​আন্তর্জাতিক ভ্রমণ কার্ড এবং ডলার অনুমোদন সুবিধা * ​ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রসমূহে অতিরিক্ত রুট অনুমোদন সেবা * জালিয়াতি বা জাল কল সম্পর্কে সতর্ক থাকুন * ​ভিসা আবেদনকারীদের জন্য উপদেষ্টা
ভিসা ফি

বাংলাদেশীদের জন্য ভিসা ফি

বাংলাদেশী পাসপোর্টধারীদের ভারতীয় ভিসার জন্য আবেদন করতে কোন ভিসা ফি নেই।

- অন্যান্য বিদেশী নাগরিককে ভিসা ফি প্রদান করতে হবে, যদি না তারা ভারত সরকারের আদেশের অধীনে ভিসা ফি প্রদান থেকে রেয়াত পায়।

- বাংলাদেশের যেকোন আইভ্যাকে ভিসার জন্য আবেদনকারী যেকোন ব্যক্তিকে নিন্মলিখিত হারে ভিসা প্রসেসিং ফি (ভিপিএফ) প্রদান করতে হবে, ভিসা প্রসেসিং ফি অ-ফেরতযোগ্য ।

গ্রাটিস/ ফ্রি ভিসা: বাংলাদেশ, আফগানিস্তান, আর্জেন্টিনা, জ্যামাইকা, মালদ্বীপ, ডিপিআর কোরিয়া, মরিশাস, দক্ষিণ আফ্রিকা এবং উরুগুয়ের নাগরিকদের উপর ফ্রি ভিসা জারি করা হবে। সীমাবদ্ধ/ সুরক্ষিত এলাকার পারমিটের জন্য (পিএপি/ আরএপি) এই দেশগুলোর নাগরিকদের কাছ থেকে কোন ফি ধার্য্য করা হবে না।

বাংলাদেশে ভারতীয় হাই কমিশনের সংশোধিত ভিসা প্রসেসিং ফি ১লা জানুয়ারী, ২০১৫ থেকে প্রযোজ্য হয়েছে। সংশোধিত ফি নিচে দেয়া হল:

৫ আগস্ট ২০১৮ থেকে ভারতীয় ভিসা প্রক্রিয়াকরণ ফি ৮০০ টাকা নির্ধারিত হবে। ১৮ ডিসেম্বর ২০১৪ থেকে এই প্রথম ভিসা ফি পরিবর্তন হল। গত চার বছর ধরে মুদ্রাস্ফীতি এবং বর্ধিত ব্যয়ভার বহনে এই ফি পরিবর্তন হচ্ছে। সুবিধার ফি (স্থানীয় পেমেন্ট পরিষেবা প্রদানকারী দ্বারা চার্জ করা হয় - ২৪ টাকা)

 

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র

আবেদনপত্র প্রতি ভিসা প্রসেসিং ফি (টাকায়)

আইভিএসি, ঢাকা(জেএফপি)

৮০০

ময়মনসিংহ

৮০০

বরিশাল

৮০০

যশোর

৮০০

খুলনা

৮০০

সিলেট

৮০০

রাজশাহী

৮০০

রংপুর

৮০০

চট্টগ্রাম

৮০০

কুমিল্লা

৮০০

ব্রাহ্মণবাড়িয়া

৮০০

নোয়াখালী

৮০০

বগুড়া

৮০০

ঠাকুরগাঁও

৮০০

বিদেশীদের জন্য ভিসা ফি

- অন্যান্য বিদেশী নাগরিককে ভিসা ফি প্রদান করতে হবে, যদি না তারা ভারত সরকারের আদেশের অধীনে ভিসা ফি প্রদান থেকে রেয়াত পায়।

- বাংলাদেশের যেকোন আইভ্যাকে ভিসার জন্য আবেদনকারী যেকোন ব্যক্তিকে নিম্নলিখিত হারে ভিসা প্রসেসিং ফি (ভিপিএফ) প্রদান করতে হবে।

-ভিসা ফি এবং প্রক্রিয়াকরণ ফি আইভিএসি কাউন্টারে প্রদান করা হবে, ভারতীয় ভিসা জন্য আবেদন বিদেশী পাসপোর্ট ধারক অনলাইন এর মাধ্যমে কোন ফি দিতে হবে না ।

গ্রাটিস/ ফ্রি ভিসা: বাংলাদেশ, আফগানিস্তান, আর্জেন্টিনা, জ্যামাইকা, মালদ্বীপ, ডিপিআর কোরিয়া, মরিশাস, দক্ষিণ আফ্রিকা এবং উরুগুয়ের নাগরিকদের উপর ফ্রি ভিসা জারি করা হবে। সীমাবদ্ধ/ সুরক্ষিত এলাকার পারমিটের জন্য (্পিএপি/ আরএপি) এই দেশগুলোর নাগরিকদের কাছ থেকে কোন ফি ধার্য্য করা হবে না।

তবে ভিসা আবেদন প্রক্রিয়াকরণ চার্জ - ৮০০ টাকা , আইসিডব্লিউএফ - ৩৩০ টাকা ,  ভিসার আবেদন জমা দেওয়ার সময় কাউন্টারে মোট ১১৩০ টাকা /- টাকা দিতে হবে। ১৫ মে ২০২২ সালে ২০২২ সালে ভিসা ফি সংশোধিত হয়েছে। শেষ ভিসা ফি ০২ এপ্রিল ২০২৩ তারিখে সংশোধিত হয়েছে।

পিডিএফে ভিসা ফি দেখতে এখানে ক্লিক করুন

এন.বি. : 1 USD = 108 BDT হারে USD BDT রূপান্তর ধরে নিয়ে চার্জগুলি গণনা করা হয়েছে৷

Design & Development By:Link3 Technologies Ltd.