* ধার্যকৃত ফি ছাড়া কোনরকম পেমেন্ট দিতে হবে না। * ​আইভিএসি, মিরপুর রোড-এ এ্যাপয়েন্টমেন্ট প্রয়োজন হবে না * ​ভারতীয় ভিসা আবেদন প্রক্রিয়াকরণের অনলাইন পেমেন্ট * ​রাজশাহী এবং রংপুর আইভিএসি-তে এ্যাপয়েন্টমেন্ট প্রয়োজন হবে না * ​আগামী ২ সেপ্টেম্বর রবিবার আইভিএসি, মিরপুর রোড এবং ৩ সেপ্টেম্বর সোমবার আইভিএসি, মতিঝিল বন্ধ থাকবে * ​২৪ জুলাই,২০১৭ থেকে ভিসা ফি প্রদানের সহজীকরণ * ​চট্টগ্রাম আইভিএসি-তে এ্যাপয়েন্টমেন্ট প্রয়োজন হবে না * ​বাংলাদেশী পর্যটকদের জন্য ভারতে প্রবেশ ও প্রস্থানের বিধিনিষেধের সহজীকরণ * ​ভিসা আবেদনকারীদের জন্য উপদেষ্টা * ​অ্যাপয়েন্টমেন্ট পদ্ধতির পরিবর্তন: * ​পাসপোর্ট বিতরনের সময় * ​মুক্তিযোদ্ধাদের জন্য নিয়মাবলী শিথিলকরণ * ​আইভিএসি, ময়মনসিংহের আওতায় এলাকা সমুহ * ​চিকিৎসা ভিসার নিয়মাবলী শিথিলকরণ * ​ই-টোকেন বিহীন ভিসা আবেদনপত্র
চট্টগ্রাম আইভিএসি-তে এ্যাপয়েন্টমেন্ট প্রয়োজন হবে না

সিদ্ধান্ত হয়েছে যে, আগামী ৯ জুলাই ২০১৭ থেকে চট্টগ্রামের #ভ্রমণ #ভিসা আবেদনকারীরা কোন আগাম এ্যাপয়েন্টমেন্ট ছাড়াই চট্টগ্রাম আইভিএসি-তে সরাসরি তাদের ভিসা আবেদন জমা দিতে পারবেন। চট্টগ্রাম আইভিএসি সকাল ৮-৩০ থেকে দুপুর ১২-৩০ পর্যন্ত আবেদনপত্র জমা নেবে।

২. ভ্রমণ ছাড়া অন্যান্য ভিসা ক্যাটাগরি যেমন #মেডিকেল ভিসা, #ব্যবসায়, #সম্মেলন ও অন্যান্য ভিসা আবেদন আগের মতই সরাসরি জমা দেওয়া যাবে। অধিকন্তু #প্রবীণ নাগরিক ও #মুক্তিযোদ্ধাদের জন্য সরাসরি অন্য কাউন্টারে আবেদনপত্র জমাদান বলবৎ থাকবে। ভ্রমণ ভিসার জন্য ভারতে ভ্রমণের নিশ্চিত টিকেট জমাদানের প্রয়োজন হবে না।

৩. নতুন ব্যবস্থা একটি পাইলট উদ্যোগ এবং শুধুমাত্র চট্টগ্রামের জন্য পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে।

৪. এ পদক্ষেপের লক্ষ্য হচ্ছে ভারতীয় ভিসা প্রাপ্তি সহজতর করা এবং #ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে সংযোগ বৃদ্ধি।





Design & Development By: