* ​আগামী ১৪ আগস্ট আইভিএসি, মতিঝিল বন্ধ থাকবে * ​২৪ জুলাই,২০১৭ থেকে ভিসা ফি প্রদানের সহজীকরণ * ​চট্টগ্রাম আইভিএসি-তে এ্যাপয়েন্টমেন্ট প্রয়োজন হবে না * ​বাংলাদেশী পর্যটকদের জন্য ভারতে প্রবেশ ও প্রস্থানের বিধিনিষেধের সহজীকরণ * ​ভিসা আবেদনকারীদের জন্য উপদেষ্টা * ​অ্যাপয়েন্টমেন্ট পদ্ধতির পরিবর্তন: * ​পাসপোর্ট বিতরনের সময় * ​মুক্তিযোদ্ধাদের জন্য নিয়মাবলী শিথিলকরণ * ​আইভিএসি, ময়মনসিংহের আওতায় এলাকা সমুহ * ​চিকিৎসা ভিসার নিয়মাবলী শিথিলকরণ * ​ই-টোকেন বিহীন ভিসা আবেদনপত্র
মুক্তিযোদ্ধাদের জন্য নিয়মাবলী শিথিলকরণ

বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভারত সফরকালে (৭-১০ এপ্রিল ২০১৭) ঘোষণা অনুযায়ী মুক্তিযোদ্ধারা এখন থেকে ৫ বছরের মাল্টিপল এন্টি টুরিস্ট ভিসা পাবার যোগ্য হবেন। বর্তমানে বাংলাদেশের ৬৫ বছরের উর্দ্ধের নাগরিক ৫ বছরের দীর্ঘমেয়াদী মাল্টিপল এন্ট্রি ভ্রমণ ভিসা পেয়ে থাকেন। বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের সঙ্গে ভারতের বিশেষ সংযোগের স্বীকৃতি হিসেবে এই বিধান একটি বিশেষ সৌজন্য হিসেবে মুক্তিযোদ্ধাদের প্রতি বর্ধিত করা হল।

২. ৫ বছরের ভ্রমণ ভিসা পেতে ইচ্ছুক মুক্তিযোদ্ধারা এপয়েন্টমেন্ট ছাড়াই ভ্রমণ ভিসা আবেদনপত্র ঢাকার গুলশান আইভিএসি এবং ঢাকার বাইরে ৮টি (চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, বরিশাল, খুলনা, যশোর, ময়মনসিংহ ও রংপুর) আইভিএসি-তে সরাসরি জমা দিতে পারবেন। নিন্মোক্ত অতিরিক্ত কাগজপত্রসহ তাদের ভ্রমণ ভিসা জমা দিতে হবে।

(i)মুক্তিযোদ্ধা প্রমাণপত্র:মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ইস্যুকৃত মূল মুক্তিযোদ্ধা সার্টিফিকেট বা মুক্তিযোদ্ধা সনদ (জমা দেওয়ার সময় আইভিএসি-তে দেখাতে হবে) এবং এর ফটোকপি আবেদনপত্রের সঙ্গে সংযোজন করতে হবে।

(ii) ছবি সনাক্তকরণ:এক কপি ফটো আইডি/জাতীয় পরিচয়পত্র আবেদনপত্রের সঙ্গে থাকা বাধ্যতামূলক।

৩. ভ্রমণ ভিসার জন্য অন্যান্য শর্তাবলী অপরিবর্তিত থাকবে।

উদাহরণস্বরূপ -1

 





Design & Development By: